বেদানার রস কেমন উপকারী, জেনে নিন

বেদা’নার রস খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। শুধু স্বাদ নয়, পুষ্টিকর পথ্য হিসাবেও বেশ জনপ্রিয় বেদানা বা ডালিম। কিন্তু আদৌ কতটা উপকারী ডালিমের রস? কী বলছেন বিশে’ষজ্ঞরা?

১. ডালিম অ্যা’ন্টি-অ’ক্সি’ড্যান্টে ভরপুর
অ্যান্টি-অক্সিড্যান্ট এমন উপাদান যা দূষণ এবং সিগারেটের ধোঁয়ার মতো পরিবেশগত বিষাক্ত পদার্থ থেকে কোষকে রক্ষা করতে সহায়তা করে। অ্যান্টি-অক্সিড্যান্ট জিনের ক্ষয় প্রতিরোধ এবং মেরামত করতে সহায়তা করে। ফলে ক্যান’সারের ঝুঁকি কমে।

২. হৃদ্‌যন্ত্রের সমস্যা কমা’তে সহযোগিতা করতে পারে ডালিম
আয়ু’র্বেদিক শাস্ত্রে ডালিমের রস ব্যবহৃত হয়ে আসছে হা’জার হাজার বছর ধরে। কোষের জারণঘটিত চাপ কমাতে কার্য’কর পথ্য হিসেবে পরিচি’ত ডালি’মের রস। কারও কারও মতে, ডালিমের রস কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে। বিশেষ করে যাদের বংশ’গত ভাবে হৃদ্‌য’ন্ত্রের সমস্যা আছে তাঁদের নিয়মিত ডালিমের রস খাওয়ার পরামর্শ দেন কেউ কেউ।

৩. প্রস্টে’টের সমস্যা কমাতে কাজে আ’সতে পারে ডা’লিম
কিছু গবেষণায় দেখা গিয়েছে, ডালিমের রসে প্রাপ্ত কিছু কিছু উপাদান, বিভিন্ন ক্যান’সার সৃষ্টিকারী রাসায়নিক পদার্থের চলাচলে বাঁধা দেয়। বাঁধা দেয় ক্যা’ন’সারের বিস্তারেও। আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গিয়েছে, প্র’স্টেট ক্যান’সারের বৃদ্ধিকে ধীর করতে কাজে আসতে পারে ডালিমের রস। কিন্তু এ কথা মাথায় রাখতে হবে যে ওষুধ নয়, পথ্য হিসাবেই উপকারী এটি।

তবে মনে রাখ’তে হবে, সব খাবার সবার সহ্য না-ও হতে পারে। তাই নিয়মিত কোনও খাবার পথ্য হিসাবে খাওয়ার আগে নিতে হবে চিকিৎ’সকের পরামর্শ।

Leave a Reply

Your email address will not be published.