ওজন কমাতে যে সবজি খাবেন

অতিরি’ক্ত ওজন কারও কাম্য নয়। অনে’কেই আছেন, যারা ওজন কমাতে অনেক টাকা খরচ করেও নি’জেদের ফিট রাখতে পারেন না। অনেক সময় বিশেষ অ’স্ত্রোপ’চারের আগে জরু’রি ভিত্তিতে রোগীর ওজন কমা’নোর দরকার পড়ে। অতি’রিক্ত ওজন ডেকে আনতে পারে নানা ধরনের শারীরিক সমস্যা। তাই এখন অনেকেই চেষ্টা করেন, অতি’রিক্ত ওজন ঝরিয়ে ফেলতে।

কিন্তু চাই’লেই তো আর ওজন কমানো যায় না। তার জন্য প্র’য়োজন নিয়মিত শরী’রচর্চা ও যথা’যথ খাদ্যা’ভ্যাস। চলুন জেনে নেওয়া যাক তিনটি সবজির কথা, যা সাহায্য করতে পারে ওজন কমাতে।

ব্রকলি: ব্রক’লিতে ক্যালোরির মাত্রা কম। কিন্তু ভিটা’মিন সি ও ফাইবারের মাত্রা বেশি। যা ওজন কমাতে সাহায্য করে। বিশেষ করে ভিটামিন সি-র অ্যান্টি-অ’ক্সি’ড্যা’ন্ট গুণ ওজন কমাতে অত্যন্ত উপযোগী।

বাঁধাকপি: বাঁধাকপি ফাই’বার সমৃদ্ধ। যা ওজন কমাতে কাজে আসে। পাশাপাশি বিশেষজ্ঞদের মতে বাঁধাকপি দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস সংক্রান্ত ওজ’নবৃদ্ধি’ নিয়’ন্ত্রণে থাকে। পাশাপাশি বাঁধাকপি প্রদা’হ’জনিত সম’স্যা ও জারণ ঘটিত চাপ কমাতেও দারুণ কার্যকর।

শাখ আলু: ব্রকলির মতো শাখ আ’লুতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটা’মিন সি ও ফাইবার। শাখ আলুর ক্যা’লোরির মাত্রাও বেশ কম। পাশাপাশি শাখ আলুতে থাকে প্রচুর পরিমাণ জল। ফলে শাখ আলু খেলে সহজে পেট ভরে যায়।

Leave a Reply

Your email address will not be published.