সুস্বাদু ইলিশ রান্নার রেসিপি আনারস দিয়ে

ইলি’শের স’ঙ্গে যেকো’নো ধরনের সবজি দিয়ে রান্না করলেই খেতে সুস্বাদু লাগে। শুধু স’বজিই নয়, ইলিশ রান্না করা যায় ফলে’র সঙ্গেও। আনারস দিয়ে ইলিশ রা’ন্না করেছেন কখনও। এটি অত্য’ন্ত সুস্বাদু একটি খাবার। গরম ভাত, খিচুড়ি কিংবা পোলা’ওর সঙ্গে খেতে পারেন এই আনারস দিয়ে ই’লিশ। চলুন জেনে নেওয়া যাক আনারস দিয়ে ইলিশ রান্নার রেসিপি—

উপকরণ

ইলিশ মাছ ১টি, পাকা আনা’রস অ’র্ধেক, পেঁয়া’জকুচি ২টি, কাঁচা মরিচ কুচি ৭-৮টি, হলুদ গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ। এ ছাড়া সরিষা বাটা ৩-৪ চা চামচ, চিনি ১ চা চমচ, তেল ১ কাপ ও লবণ ২ চা চামচ।

প্রণালি

মাছ কেটে ধুয়ে নিন। ১ চা চামচ হলুদ, ১ চা চামচ লবণ ও লেবুর রস দিয়ে মাছ মাখিয়ে রেখে দিন পনেরো মিনিটের মতো। আনারস খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। প্যানে ১-২ কাপ তেল গরম করে মাছগুলো হালকা ভেজে নিন। বাকি তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভা’জুন নরম হওয়া পর্যন্ত।

এর’পর ‘তাতে র’সুন বাটা, জি’রার গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ ও কাঁচা মরিচ দিয়ে ভা’লো করে কষিয়ে নিন। কষানো হলে আনারস দিয়ে নেড়ে দিন এবং এক কাপ পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলে মাছ’গুলো দিয়ে সাবধানে নেড়ে ঢাকনা দিয়ে দিন। পানি শু’কি’য়ে ঝোল ঘন হয়ে ওঠা পর্যন্ত রান্না করুন।

ঝোল ঘন হয়ে এলে সরিষা বাটা ও চিনি দিয়ে নেড়ে দিন। আরও ২-৩ মিনিট মতো রান্না করে চুলা বন্ধ করে দিন।

Leave a Reply

Your email address will not be published.