বাজারে মাছ কিনতে গেলে কখনো ঠ’ক’বেন না, যদি এই গোপন ট্রিক্স আপনার জানা থাকে!

বাঙালি খাদ্য রসিক । তার পাশাপাশি বাঙালি মাছ খেতে ভালোবাসে । কিন্তু যত দিন যাচ্ছে তত যেন বাঙালি হারিয়ে ফেলেছে নিজের বুদ্ধি সত্তাকে। এবং বাড়ি তে নিয়ে আসছে প’চা মাছ । মাছ কিনতে গিয়ে ঢোকেনি এমন মানুষ মেলা ভার । কারণ মাছ ব্যবসায়ীরা এখনকার দিনে এত পরিমাণে অ’সা’ধু হয়ে গেছে যে যেনতেন প্রকারে গ্রাহক কে ঠকিয়ে প’চা-গলা মাছ বিক্রি করে দেয় তারা ।

মাছ আমাদের অতি প্রিয় একটি খাবার । অনেক বাড়িতে আবার মাছ না হলে ভাত জোটেনা । আগেকার দিনে জমিদারবাড়িতে বা একটু উচ্চবিত্তের বাড়িতে মাছের থাকতো প্রতিদিন । তার পাশাপাশি গ্রামে গেলে আমরা দেখতে পাবো যে পুকুরে মাছ ধরার রীতিনীতি আছে। গ্রামের দৃশ্য টা একটু আলাদা। এরা পুকুর থেকে মাছ ধরে এবং সেই মাছ শহরে পাঠায় তার থেকে কিছুটা মাছ নিজেদের বাড়ির জন্য নিয়ে যায় ।

অতএব গ্রামের লোকেদের যদি ভাতের থালার দিকে লক্ষ্য করা যায় তাহলে দেখা যাবে প্রায় দিনই সেখানে রয়েছে মাছের স্থান । কিন্তু শহরের দিকে ছেলেমেয়েদের মাছ চেনার উপায় নেই । তার পাশাপাশি যদি মাছ কিনতে যায় তারা তাহলে মাছ বিক্রেতা কাছে ঠকে আসে। যত দিন যাচ্ছে ততই উন্নত হয়েছে সমাজ ব্যবস্থার সাথে সাথে উন্নত হচ্ছে অ’সা’ধু ব্যবসায়ী বুদ্ধি।

তবে মাছ চেনার বেশ কয়েকটি কৌশল রয়েছে যেগু’লো অবলম্বন করলে আপনি কোন দিনই মাছ বিক্রেতা কাছ থেকে ঠকে বাড়ি ফিরবেন না তো আসুন দেখে নেওয়া যাক সে গু’লি কি কি

১) টাটকা মাছের চোখ অত্যন্ত সতেজ এবং সাদা হবে । বাঁশি কিংবা রং করা মাছের চোখ ঘোলাটে এবং মৃ’ত প্রকৃতির হবে।

২) টাটকা মাছের শরীর শ’ক্ত বা নরম কোনটাই হবেনা বরং তার শরীর হবে বাউন্সি অর্থাৎ আপনি যদি আঙুল দিয়ে মাছের দেহ টিপে ধরেন তাহলে গর্ত হয়ে যাবে। এবং যখন আপনি আঙুল সরিয়ে নেবেন তখন সেই গর্তটি পুনরায় ঠিক হয়ে যাবে । এটি একটি বড় লক্ষণ।

৩) সুপার শপের কেটে রাখা মাছ বা ফিশ ফিলে কিনতে চান? কাটা মাছের রঙ লক্ষ্য করুন। টাটকা মাছের মাংস হবে উজ্জ্বল রঙের। রঙ যত বিবর্ণ, মাছ তত প’চা।

৪) বাজারে কেটে ভাগা দেওয়া মাছ কিনবেন? ভালো করে লক্ষ্য করুন মাছের আশেপাশে কোন সাদা বা ফ্যাকাশে রঙের জল আছে কিনা। যদি থাকে, বুঝবেন মাছ ভালো নয়। টাটকা মাছের আশেপাশে স্বচ্ছ জল থাকবে।

৫)এর পাশাপাশি মাছের কানকো ওর দিকে লক্ষ্য রাখলেও আপনি বুঝতে পারবেন যে মাছটি তাজা কিনা । কারণ তাজা মাছের কানকো একদম র’ক্তে’র মতো লাল হয় ।

Leave a Reply

Your email address will not be published.