৮ হাজার কদমই যথেষ্ট সুস্থ শরীরের জন্য

তবে সব কিছু রই একটি সীমা থাকে, যা বয়সের সঙ্গে সঙ্গে স্বাভা বিকভাবেই কমে। সেই সীমাটা রোজ ৮ হাজার পা ফেললে হিতে বিপরীত অবস্থাও ডেকে আনতে পারে। তাই ছয় হাজার পা ফেললেই যথেষ্ট। আরেক গবেষক এ বিষয়ে বলেন, ‘বেশিদিন বেঁচে থাকতে হলে কয়েক হাজার পা দিনে জোরে জোরে ফেলতেই হবে। এর অর্থ, একটু বেশি পরিশ্রম করতে হবে—এটাই বোঝানো।

সুস্থ শরীরে বেঁচে থাকতে মাত্র ছয় হাজার পা ফেললেই চলবে। এর আগে বিজ্ঞানীরা গবেষণা করে বলেছিলেন, সুস্থ হয়ে বেঁচে থাকার জন্য প্রতিদিন ১০ হাজার বার পা ফেললেই চলবে। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, ১০ হাজারবার নয়, ছয় হাজারবার পা ফেললেই বেশি বাঁচা যাবে।

আন্ত’র্জাতিক চিকিৎ’সাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘দ্য ল্যানসেট : পাবলিক হেলথে’ গত শুক্রবার প্রকাশিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। তবে একটু জোরে জোরে পা ফেলতে হবে। এই হিসাবে কিছুটা কমবেশি হতেই পারে। তবে বেশিদিন বাঁচতে চাইলে প্রতিদিন নিয়ম করে ছয় হাজারের বেশি পা ফেলতেই হবে তা নয় বলে জানিয়েছেন আমেরিকার আমহার্স্টে ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এ ব্যাপারে আগে প্রকাশিত ১৫টি গবেষণার ফলাফল খতিয়ে দেখে এবং এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকার মতো চারটি মহাদেশের কয়েক লাখ মানুষের ওপর পরীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, বেশিদিন বেঁচে থাকতে চাইলে দিনে নিয়ম করে যেকোনো সময় মিলিয়ে কম করে মোট ছয় হাজার পা ফেললেই হবে।

Leave a Reply

Your email address will not be published.