চাঁদের পাথর পৃথিবীতে আনা হচ্ছে !

পৃথিবীতে চাঁদের পাথর আনবে চীন। বিজ্ঞানীরা এরইমধ্যে বিষয়টি নিয়ে কাজও শুরু করেছেন। তারা কিছুদিনের মধ্যেই চাঁদের অভিমুখে একটি মহাকাশযান পাঠাবে।চীন গত জুলাইয়ে মঙ্গলে মহাকাশযান পাঠিয়েছে। ২০২২ সাল মহাকাশকেন্দ্র স্থাপনের পরিকল্পনা করেছে দেশটি। ২০২৯ সালে হবে চীনের বৃহস্পতি অভিযান।

 

 

 

 

 

 

কিন্তু তার আগেই রীতিমতো সাড়া ফেলে দিয়েছে চীন। চীনের মহাকাশযান আট দিন পরে পৌঁছবে চাঁদের কক্ষপথে। তারপর শুরু হবে চাঁদ থেকে পাথর-মাটি সংগ্রহের কাজ। আমেরিকা, রাশিয়ার পর চীনই হবে বিশ্বের তৃতীয় দেশ, যারা চাঁদ থেকে পাথর আনবে।

 

 

 

 

 

চীনের সব চেয়ে বড় রকেট লং মার্চ ৫ থেকে পাঠানো হয়েছে মহাকাশযানটি। আট হাজার দুই শ কেজি ওজনের মহাকাশযানটি চাঁদের কক্ষপথে পৌঁছাবার পর শুরু হবে ল্যান্ডার ও অ্যাসেন্ডারের চন্দ্রপৃষ্ঠে অবতরণের কাজ। ল্যান্ডারের রোবোটিক হাত চাঁদের মাটি-পাথর নিয়ে অ্যাসেন্ডারে জমা করবে।

 

 

 

তারপর অ্যাসেন্ডার চাঁদের কক্ষপথে ফিরবে। সেখানে অ্যাসেন্ডার যুক্ত হবে মহকাশযানের সঙ্গে। রিটার্ন ক্যাপসুলে পাথর-মাটি দিয়ে দেবে। তারপর পৃথিবীতে ফেরার যাত্রা শুরু। সব ঠিক থাকলে ২৩ দিন পরে তা আবার ফিরে আসবে পৃথিবীতে।সন্দেহ নেই, এর ফলে চন্দ্ররহস্য আরও খুলে যাবে। চাঁদ নিয়ে গবেষণার পরিধিও অনেকটা বাড়বে।

Leave a Reply

Your email address will not be published.