শীতে ত্বকের যত্নে ৪ টি টিপস

শীত এলেই প্রকৃতি বদলে যায়। বদলে যায় আবহাওয়া, পরিচিত দৃশ্যগুলো।প্রকৃতির এই প্রভাব পড়ে মানুষের ওপরও। ত্বক হয়ে ওঠে রুক্ষ, খসখসে।পায়ের গোড়ালি থেকে চামড়া উঠতে থাকে। চুল ভরে ওঠে খুশকিতে।এছাড়াও আরো নানা সমস্যা দেখা দেয় শীতে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ময়েশ্চার ধরে রাখতে হবে। কারণ ময়েশ্চারাইজার ত্বকের, বাইরের অংশের পানি ও আর্দ্রতা ধরে রাখে।

ময়েশ্চারাইজার শুধু ত্বকের আর্দ্রতাই ধরে রাখে না, ত্বক কোমল ও উজ্জ্বল রাখে। সারা বছরই ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। তবে শীতে এর প্রয়োজনীয়তা একটু বেশিই। জেনে নিবো কোন ধরনের ত্বক কিভাবে ঠিক রাখবোঃ স্বাভাবিক ত্বকঃ যাদের ত্বক স্বাভাবিক তাঁরা রাতে ঘুমানোর আগে ভিটামিন ‘বি’, ‘সি’ এবং ‘ই’সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। ত্বক নরম ও কোমল থাকবে।

একটি পাকা কলা চটকে তার সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। প্যাকটি ত্বক আর্দ্র, কোমল এবং উজ্জ্বল রাখবে। শুষ্ক ত্বকঃ যাদের ত্বক শুষ্ক তারা বাইরে থেকে আসার পরে ক্লিনজিং লোশন দিয়ে ত্বক পরিষ্কার করুন। তারপর ওমেগা ফ্যাটি এসিড অ্যান্টি অক্সিডেন্টযুক্ত মিল্কি টোনার ব্যবহার করুন। গোসল বা হাত-মুখ ধোয়ার পর গ্লিসারিনের সঙ্গে সামান্য পানি মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ভালো কাজ করবে।

বাইরের কেনা ময়েশ্চারাইজার ব্যবহার করতে চাইলে বাদাম তেলসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করুন।  তৈলাক্ত ত্বকঃ যাদের ত্বক তৈলাক্ত তাদের ময়েশ্চারাইজারসমৃদ্ধ লোশন ব্যবহার করা প্রয়োজন। এ সময় তৈলাক্ত ত্বকের জন্য বেছে নিন অয়েল ফ্রি ময়েশ্চারাইজার। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে গোসলের আগে অলিভ অয়েলে ব্যবহার করেন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। মধু, লেবুর রস ও বেকিং সোডার মিশ্রিত ফেসপ্যাক দিয়ে মুখের ত্বক স্ক্রাব করুন। ত্বকের মরা চামড়া উঠে ত্বক পরিষ্কার, উজ্জ্বল ও আর্দ্র থাকবে।আপনার ত্বকও মসৃণ হবে।

লোশন ব্যবহার করুনঃ ময়েশ্চারাইজারসমৃদ্ধ লোশনও ব্যবহার করুন এতে ত্বকের ময়েশ্চার বজায় রাখা সম্ভব হবে। শীতের শুরুতে মুখের ত্বক এবং শরীরের জন্য ময়েশ্চারাইজারসমৃদ্ধ ভালোমানের লোশন কিনে নিতে হবে। রাতে ঘুমানোর আগেও লোশন ব্যবহার করুন। লোশন খুব বেশি পুরনো হলে ব্যবহার করবেন না। পুরনো লোশন ত্বকের জন্য ক্ষতিকর। ত্বকের ধরন অনুযায়ী লোশন কিনুন। প্রয়োজনে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published.