যেসব চাকরিতে সংসার ভাঙার ঝুঁকি বাড়ে

ভালোবাসা ও সংসার ঈশ্বরের দান। স্বামী-স্ত্রীর মধ্যে যখন বোঝাপড়া ভালো হয়, তখন সংসার সুখের হয়। তখন পৃথিবীতে পাওয়া যায় স্বর্গের সুখ। কিন্তু সেই সঙ্গীর সঙ্গে যখন দূরত্ব সৃষ্টি হয়, কাছে থেকেও আপন মানুষটি দূরের হয়ে যায় এবং অমানুষের মতো আচরণ করে, তখন পৃথিবীটাই যেন নরক হয়ে ওঠে।

সংসার ভাঙার পেছনের অনেক কারণ থাকতে পারে। কিন্তু আপনি জেনে অবাক হবে যে চাকরির কারণেও কিন্তু ভেঙে যেতে পারে সংসার।
নতুন এক গবেষণায় দেখা যায়, কর্মক্ষেত্রের কিছু কিছু বিষয় সংসার ভাঙার কারণ হতে পারে। বায়োলজি লেটারস জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়, আপনি যদি এমন জায়গায় চাকরি করেন যেখানে আপনার বিপরীত লিঙ্গের প্রাধান্য বেশি, তাহলে আপনি সংসার ভাঙার ঝুঁকিতে আছেন বেশি।
নারীর তুলনায় পুরুষের ক্ষেত্রে বেশি দেখা যায়। নারী-প্রধান পেশায় কর্মরত পুরুষের সংসার ভাঙার ঝুঁকি বেড়ে যায় ১৫ গুণ। অন্যদিকে পুরুষ-প্রধান পেশায় কর্মরত নারীর সংসার ভাঙার ঝুঁকি বাড়ে ১০ শতাংশ।
এই গবেষণার জন্য ডেনমার্কের ২০ বছরের সকল বিবাহ ও বিবাহবিচ্ছেদের তথ্য সংগ্রহ করা হয়। এত বেশি তথ্য থাকায় খুবই পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হয়।

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির ড. ক্যারলাইন উগলা এই গবেষণার মূল লেখক। তিনি জানান, আপনার কর্মক্ষেত্রে বিপরীত লিঙ্গের মানুষ বেশি কিনা, তা বিবাহবিচ্ছেদের ঝুঁকি সরাসরি বাড়াতে পারে।

Leave a Reply

Your email address will not be published.