শরীরে কালো ছোপ, হতে পারে মারাত্ম’ক বি’পদ

অনেক সময়েই শরীরে কালো কালো ছোপ দেখা যায়। এই দাগকে মোটেও অবজ্ঞা করা উচিত না। ভিটামিন সি’এর অভাবে শরীরের বিভিন্ন অংশে এমন কালচে দাগ ছোপ দেখা যেতে পারে। এছাড়াও আরো কয়েকটি লক্ষণ প্রকাশ পায় এসময়।

একজন মানুষের শরীরে প্রতিদিন কমপক্ষে ১০০ থেকে ২০০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করা উচিত। সর্বোচ্চ দুই হাজার পর্যন্ত ভিটামিন সি গ্রহণ করতে পারবেন। হার্ট ও চোখের সুরক্ষায়, চুলের সমস্যায়, ত্বকের উজ্জ্বলতাসহ বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে ভিটামিন সি।

জেনে নিন ভিটামিন সি এর অভাবে শরীরে যেসব লক্ষণ প্রকাশ পায়-
১. ভিটামিন সি এর অভাব হলে ঘন ঘন ঠাণ্ডা-জ্বর হয়ে থাকে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যেকোনো ইনফেকশনের সঙ্গে ল’ড়াই করতে প্রস্তুত। ২. এছাড়াও শরীরের বিভিন্ন স্থানে কালচে হয়ে ফুলে যায়। পায়ের গোড়ালি, হাতের পেশিতে এমনকি ছোট ছোট ফোঁড়ার মতোও দেখা দেয় ভিটিমিন সি’ এর অভাবে।

৩. নাক দিয়ে র’ক্ত পড়া আরো একটি লক্ষণ। ভিটামিন সি এর অভাবে যে রোগ হয় তাকে স্কার্ভি রোগ বলে। ৪. শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা হয়ে থাকে এসময়। এজন্য দৈনন্দিন খাদ্য তালিকায় ভিটামিন সি রাখা বাধ্যতামূলক।

৫. এসময় ত্বক খসখসে হয়ে যায়। ভিটামিন সি এর অভাবে গালে, বগলে, উরুতে র‌্যাশ হয়ে থাকে। শরীর অতিরিক্ত শুষ্ক হওয়ার ফলে ত্বক ফাটতে শুরু করে। এমনকি ঠোঁটও ফে’টে যায়। ৬. ক্লান্ত ও অবসাদ বোধ হয় এসময়। ভিটামিন সি এর অভাবে মানসিক স্বাস্থ্যও ঝুঁ’কিতে থাকে।

Leave a Reply

Your email address will not be published.