ভিটামিন-ডি এর অভাবে শরীরে কী কী ধরনের ক্ষতি হতে পারে, তা জানলে অবাক হবেন আপনিও

ভিটামিন-ডি এর অভাবে শরীরে কী কী ধরনের ক্ষতি হতে পারে, তা জানলে অবাক হবেন আপনিও
এক্সক্লুসিভ ডেস্ক: শরীরে ভিটামিন-ডি এর অভাব এখন প্রায় মানুষেরই দেখা যায়। পৃথিবীর প্রায় এক বিলিয়ন মানুষের মধ্যে ভিটামিন-ডি এর অ’ভাব রয়েছে। ভিটামিন-ডি শরীরের অন্যতম প্রয়োজনীয় উপাদান। আমাদের শরীরের হা’ড় ও মাং’সপে’শির জন্য ভিটামিন-ডি অপরিহা’র্য।

সূর্যের উপস্থি’তিতে শরীরে ভিটামিন সং’শ্লে’ষিত হয়। শরীরে স্ফূ’র্তি ব’জায় রাখার জন্য ভিটামিন-ডি খুবই গুরু’ত্বপূর্ণ।ভিটামিন-ডি এর অভাব আপনার শরীরে ব’য়ে আনতে পারে বিভিন্ন রোগের জ্বা’লা।

যখনই বুঝবেন আপনার শরীরে ভিটামিন-ডি এর ঘা’টতি ঘ’টছে, সঙ্গে সঙ্গে কীভাবে তা পূরণ করা যায় সেদিকে মনোযোগ দিন। রোদ থেকে যে ভিটামিন-ডি পাওয়া যায়, তা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ভিটামিন-ডি এর অভাবে শরীরে কী কী ধরনের সম’স্যা হতে পারে, তা জানলে অবাক হবেন আপনিও।
কীভাবে বুঝবেন আপনার শরীরে ভিটামিন-ডি এর অভাব ঘ’টেছে

১. প্রায়ই অসু’স্থ হয়ে পড়া: ভিটামিন-ডি আপনার শরীরে রোগ প্রতিরো’ধ ক্ষ’মতা বৃদ্ধি করে। বারবার অসুস্থ হয়ে পড়া শরীরে ভিটামিন-ডি এর ঘা’টতির সং’কে’ত হতে পারে।২. হা’ড় এবং পিঠে ব্য’থা: ভিটামিন-ডি শরীরে ক্যা’লসি’য়ামের ভারসা’ম্য ব’জায় রাখতে সাহায্য করে। যদি নিয়মিত শরীরে হা’ড় বা পিঠে ব্য’থা বো’ধ করেন, তাহলে বুঝবেন এটা ভিটামিন-ডি এর অভাবের কারণে ঘ’টতে পারে।

৩. শরীরের ঘা’ শু’কাতে দেরি হলে: গবেষণায় দেখা গেছে ভিটামিন-ডি আপনার শরীরে নতুন চামড়া গ’জাতে সাহায্য করে। শরীরের যেকোনও অংশে হওয়া ঘা’ শু’কানোর ব্যাপারে বিশেষভাবে সাহায্য করে এই ভিটামিন। ৪. হাড় ক্ষ’য় হতে শুরু করলে: ক্যা’লসি’য়ামের এভাবে শরীরে হা’ড় ক্ষ’য় হতে শুরু করে। ক্যা’লসি’য়াম সং’শ্লে’ষণের ক্ষেত্রে ভিটামিন-ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।বৃদ্ধ বয়সে যারা হা’ড়ের সমস্যায় ভো’গেন, তাদের ক্যালসিয়াম-সহ বেশ কিছু খনিজের অভাব পূরণ করতে বলা হয়, সেই সঙ্গে ভিটামিন-ডি এর দিকেও বিশেষ ন’জর দিতে বলা হয়।

৫. মাংসপে’শিতে ব্য’থা: ভিটামিন-ডি এর অভাবে আপনার শরীরের মাংসপে’শি গুলোতে ব্য’থা য’ন্ত্র’ণার সৃ’ষ্টি হয়। ভিটামিন-ডি শরীরের মাংসপে’শিকে দৃ’ঢ়তা প্রদান করে, যার ফলে ব্যথা য’ন্ত্র’ণার হাত থেকে রে’হাই পাওয়া যায়। ৬. ক্লান্তবো’ধ করা: সুস্থ জীবন শৈলী ও পরিষ্কার ঘুম হওয়ার পরও যদি আপনি ক্লা’ন্ত বো’ধ করেন, তাহলে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন-ডি এর ঘা’টতি হচ্ছে।এই বিষয়টি কখনই এ’ড়িয়ে যাবেন না, সেক্ষেত্রে কীভাবে এই ঘা’টতি পূরণ করা যায়, সেদিকে ন’জর দিন।

৭. অব’সাদ: ভিটামিন-ডি এর এভাবে আপনার মনে অব’সাদের সৃষ্টি হতে পারে। বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে এই বিষয়টি লক্ষ্য করা যায়। এক গবেষণায় দেখা গেছে, অব’সাদগ্র’স্থ ব্যক্তিকে সা’প্লিমে’ন্ট দেওয়ার পর সে অনেকটাই সুস্থ বো’ধ করে।৮. চুল পড়া: অতিরিক্ত চুল ঝ’রা মানে, অবশ্যই আপনার শরীরে পুষ্টির অভাব আছে।শরীরে ভিটামিন-ডি এর অভাবে আপনার চুল বেশি মাত্রায় ঝ’রতে পারে।

কীভাবে ভিটামিন-ডি এর ঘা’টতি পূরণ করবেন কীভাবে?
নির্ধারিত মাত্রায়, ভিটামিন-ডি এর ওষুধ নিতে পারলে, আপনার শরীরে ভিটামিন-ডি এর ঘা’টতি পূরণ হতে পারে।আপনি যদি প্রতিদিন ১০ মিনিট সূর্যের আলোর নিচে বসতে পারেন তাহেলও ভিটামিন-ডি এর ঘা’টতি পূরণ হবে।

ভিটামিন-ডি এর ঘাটতি পূরণের জন্য যা খেতে পারেন: ১. ছোট মাছ ২. পনির ৩. ডিমের কুসুম ৪. মাশরুম ৫. দুধ ৬. চি’জ। তবে ভিটামিন-ডি এর প্রধান উৎস সূর্যের আলো। মূলত ৮০ শতাংশ ভিটামিন-ডি সূর্যের আলোর ওপর নির্ভরশীল।

Leave a Reply

Your email address will not be published.