প্লাস্টিক বোতলে পানি পান করেন ? জানেন ইহার মারাত্মক ক্ষতি,দেখুন কি হচ্ছে প্লাস্টিকের বোতলে পানি পান করলে।

প্লাস্টিক বোতলে জল পান করেন ? গবেষণা বলছে প্লাস্টিক বোতলের জল শরীর খারাপের আশঙ্কা বহু গুণ বৃদ্ধি করে। প্লাস্টিকের মধ্যে বেশ কিছু বিপদজনক উপাদান জলের সঙ্গে বিক্রিয়া করে কিছু যৌগ তৈরি করে যা আমাদের দেহের জন্য ক্ষতিকর। দিন দিন যেভাবে প্লাস্টিকের ব্যবহার বাড়ছে তা আমাদের জীবনে বিরূপ প্রভাব ফেলছে।

প্লাস্টিক বোতলে জল খেলে কী সমস্যা হতে পারে ——

১. প্লাস্টিক বোতলে জল খাওয়া অর্থাৎ নিজেকে স্লো পয়জেন করা। ইহাতে থাকা হাজারো বিপদজনক উপাদান জলের সঙ্গে বিক্রিয়া করে বেশ ক্ষতিকর উপাদান তৈরী করে , যেমন ফ্লোরায়িড, আর্সেনিক এবং অ্যালুমিনিয়াম।

২. প্লাস্টিক বোতলে উপস্থিত ফেতালেটস নামে রাসায়নিক জলের সঙ্গে মিশে আমাদের শরীরে প্রবেশ করে যা থেকে লিভার ক্যান্সারের সম্ভবনা বাড়িয়ে তোলে। তাই আপনি যদি মারণ রোগে আক্রান্ত হতে না চান , তাহলে প্লাস্টিক বোতলে জল খাওয়া ছেড়ে দিন।

৩. প্লাস্টিক বোতলে বাইফেনাল-এ নামে একটি রাসায়নিকের জন্য শরীরে নানা রোগ যেমন ডায়াবেটিস, ওজন বৃদ্ধি, বন্ধত্ব , মেজাজ খিটখিটে এবং মেয়েদের ক্ষেত্রে পিরিয়ডের সমস্যা হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৪. প্লাস্টিক বোতলে একাধিক রাসায়নিক রক্তে মিশে একে একে শরীরের অঙ্গের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে । শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

আরো পড়ুন :- মাথার কাছে মোবাইল রেখে ঘুমান ? তাহলে সাবধান হন

৫. তাই প্লাস্টিকের বোতলের বদলে স্টেনলেস স্টিলের বোতল বা কাঁচের গ্লাস ব্যবহার শুরু করুন।

কিন্তু যদি আপনার বাড়িতে প্লাস্টিকের বোতল ছাড়া জল রাখার ব্য়বস্থ না থাকে তাহলে কখনও সেই বোতলগুলি রোদে অথবা গরম জায়গায় রাখবেন না।

Leave a Reply

Your email address will not be published.