পাকস্থলীর ক্যানসারের পেছনের কারণগুলো কী? জেনে নিন,

পাকস্থলীর ক্যানসার একটি জটিল ক্যানসার। বিভিন্ন কারণে পাকস্থলীর ক্যানসার হয়।

প্রশ্নঃ পাকস্থলীর ক্যানসার কী? এর পেছনের কারণগুলো কী?

উত্তরঃ

আমাদের মুখে আমরা খাই, সেই খাবারটা ইসোফেগাস (টিউবের মতো- বুক থেকে শুরু করে পেটের ভেতর পর্যন্ত থাকে) দিয়ে ভেতরে চলে যায়। পেটের মধ্যে একটি ব্যাগের মতো অঙ্গ থাকে, যাকে আমরা পাকস্থলী বলি। পাকস্থলীর মধ্যে আমাদের খাবারটা জমা হয়। সেখান থেকে হজম হওয়ার যেই প্রক্রিয়া সেটা শুরু হয়। এখানে তিন থেকে চার ঘণ্টা এই খাবারটা থাকে।

পাকস্থলী খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। পাকস্থলীর যে মিউকাস মেমব্রেন, ভেতরের যে ঝিল্লি বা পর্দা আছে, এখান থেকে অনেক সময় ক্যানসার তৈরি হয়। এই ক্যানসার আমাদের দেশের অবস্থা অনুযায়ী জীবনঘাতী একটি বিষয়।

প্রশ্নঃ পাকস্থলীর ক্যানসারের পেছনের কারণগুলো কী?

উত্তরঃ

কোনো কোনো ক্যানসারের তো আসলে নির্দিষ্ট কারণ জানা নেই। কিন্তু ধারণা করা হয়, অনেক বিষয় রয়েছে। এই কারণগুলো থাকলে ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি। এর মধ্যে একটি হলো বয়স। যত বয়স বাড়বে এর আশঙ্কা বেশি থাকবে। দেখা যাচ্ছে, ৫০ বছরের বেশি হলে এই ক্যানসার বেশি হচ্ছে। তরুণ বয়সে সাধারণত এটা হয় না। আবার পুরুষদের কিন্তু পাকস্থলীর ক্যানসার বেশি। খাবারের অভ্যাস আরেকটি কারণ। দেখা যায়, এখনকার দিনে আমরা খুব সংরক্ষিত খাবার খেয়ে অভ্যস্ত। বিশ্বের কিছু কিছু জায়গায় পাকস্থলীর ক্যানসার খুব বেশি হয়। সব জায়গায় এক রকম না।

পৃথিবীর সবচেয়ে বেশি পাকস্থলীর ক্যানসার হয় জাপানে, এরপর চিন ও ইউরোপ। ধারণা করা হয়, যেসব জায়গায় ধূমায়িত খাবার বা সংরক্ষিত খাবার (লবণ দিয়ে সংরক্ষিত খাবার)- মাছ মাংস এগুলো বেশি খাওয়া হয়, সেই সব জায়গায় পাকস্থলীর ক্যানসার বেশি হয়। এ ছাড়া, ঝাল, আচার দেওয়া খাবার- এগুলো যারা খায় তাদের সমস্যা বেশি হয়। এ ছাড়া বিশেষ এক ধরনের রক্তের গ্রুপে ক্যানসার বেশি হয়। মানসিক চাপ, ধূমপান এগুলোও কারণ ক্যানসার হওয়ার।

Leave a Reply

Your email address will not be published.