সাকিব ভাইয়ের তো দশ-বারোটা হাত নেই !

রেকর্ড বলে তিনি বিশ্বের সেরা অলরা’উন্ডার। এমন ক্রিকেটারের বিকল্প তো আর চাইলেই খুঁজে পাওয়া যায় না। সাকিব আল হাসানের অনুপস্থিতি যেন প্রতি পদে ভোগায় বাংলাদেশ ক্রিকেট দলকে। মুমিনুল হক ব্যাপারটা হাড়ে হাড়ে টের পাচ্ছেন। টেস্ট অধি’নায়ক হিসেবে দায়িত্ব নেওয়ার পর সাকিবকে মাত্র একটি টেস্টেই পেয়ে’ছিলেন মুমি’নুল। সে টেস্টেও চোটের কারণে পুরোটা খেলতে পারেননি তিনি।

এবার দল যখন শ্রীলঙ্কা যাচ্ছে, তখন সাকিব খেলবেন আই’পিএলে। দলের সেরা ক্রিকেটারকে ছাড়াই কাল শ্রীলঙ্কার বিমান ধরবে বাংলাদেশ দল। দুই টেস্টের সিরিজ খেলতে যাওয়ার আগে আজ টেস্ট অধিনায়ক মুমিনুল হককে সংবাদ সম্মেলনে এসে প্রত্যাশি’তভাবে সাকিবকে নিয়েই বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে হলো।

বাংলাদেশের টেস্ট দলের অধি’নায়ক মুমিনুল হক।
সেখানে সাকিবের শূন্যতা নিয়ে প্রশ্ন উঠ’তেই মজা করেই উত্তর দিলেন মুমিনুল, ‘সাকিব ভাই, মোস্তাফিজ না থাকলে যে ফল আসবে এমন না। ক্রি’কেটার তো আরও আছে। ওনাদের তো আর দশ-বারোটা হাত না। আমার কাছে মনে হয় না এটার কোনো প্রভাব পড়ে। আমরা দল হিসেবে খেলতে পারছি না। এই কারণেই ফল আসছে না।’

কিন্তু এক সাকিবের জায়গা যে চাইলেই পূরণ করা সম্ভব না। বাংলাদেশ ক্রিকেটের বাস্তবতায় সেটি আরও কঠিন। এবার যেমন সাকিবের জায়গায় নির্বাচকদের নিতে হয়েছে শুভাগত হোম চৌধুরীকে। যিনি সর্বশেষ টেস্ট খেলেছেন পাঁচ বছর আগে।

শ্রীলঙ্কা সফরের জন্য দলের অনেক ক্রিকেটারের প্রস্তুতি নিয়েও শঙ্কা আছে টেস্ট অধিনায়কের। টেস্ট দলের ক্রিকে’টাররা জাতীয় লিগের প্রথম দুই রাউন্ডের ম্যাচ খেলেছেন। লাল বলে খেলে অভ্যস্ত মুমি’নুল-আবু জায়েদরা। কিন্তু নিউজি’ল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে আসা ক্রিকেটারদের জন্য লাল বলে মানিয়ে নেওয়া কঠিন হবে বলে মনে করেন মুমিনুল, ‘আমি বলব না যে খুব ভালো প্রস্তুতি হয়েছে। লাল বলে যারা খেলেছে তাদের জন্য ভালো। কিন্তু নিউজিল্যান্ড থেকে যারা এসেছে তাদের মানসিকভাবে মানিয়ে নিতে হবে।’

মানিয়ে নেওয়ার চ্যালে’ঞ্জটা মূলত ব্যাটসম্যা’নদেরই। শ্রীলঙ্কায় বাড়তি বাউন্সের ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়া’মে ভালো ব্যাটিং করে বড় রান তোলাটা সি’রিজের ভাগ্য নির্ধারণ করবে। টেস্ট অধিনায়ক বলছিলেন, ‘ব্যাটিংটা গুরুত্বপূর্ণ হবে। আমরা আশা’নুরূপ ব্যাটিং করতে পারিনি গত কয়েক টেস্টে। শ্রীল’ঙ্কায় রান করা খুব গুরুত্বপূর্ণ হবে।

Leave a Reply

Your email address will not be published.