যে ১০ টি কারণে আপনার কোন ভালো বন্ধু নেই

বন্ধুত্বের সম্পর্ক সবচাইতে পবিত্র সম্পর্কগুলোর মধ্যে একটি। এই সম্পর্কটি কোনো ধরণের রক্তের বন্ধন দ্বারা তৈরি হয় না। একজন মানুষ শুধুমাত্র নিজের ইচ্ছা এবং নিজের মনমানসিকতার সাথে মিল পেলে অন্য আরেকজন মানুষের সাথে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করেন। একজন মানুষ জীবনের অনেকটা সময় শুধুমাত্র পরিবার এবং বন্ধুদের মধ্যে কাটিয়ে দেন।

অনেকেই জীবনে আফসোস করেন একজন ভালো বন্ধু না পাওয়ার জন্য। অনেকেই ভাবেন নিজের ভাগ্য নিয়ে, বলেন, ‘আমার ভাগ্যে ভালো একজন বন্ধু হলো না’। কিন্তু ভেবে দেখেছেন কি, আপনার এই ভালো বন্ধু বিহীন জীবনের পেছনের কারণ কী? হতে পারে আপনার কারণেই একজন ভালো বন্ধু নেই আপনার জীবনে।

১) আপনি অনেক বেশি আত্মকেন্দ্রিক
আপনি যদি অনেক বেশি আত্মকেন্দ্রিক ধরণের মানুষ হয়ে থাকেন এবং নিজেকে অনেক বেশি বড় ভাবতে থাকেন তাহলে আপনার বন্ধু না হওয়া অনেক স্বাভাবিক ব্যাপার। যারা বন্ধু বেশে আপনার পাশে থাকবেন তারা শুধুই আপনার সুসময়ের বন্ধু।

২) আপনি স্বার্থপর
বন্ধুত্বের সম্পর্কে স্বার্থপরতা একেবারেই বেমানান। আপনি যদি সবক্ষেত্রে শুধু নিজের স্বার্থের কথা ভাবেন তাহলে আপনি ভালো বন্ধু পাবেন না। আপনার বন্ধুরাও আপনার মতোই নিজের স্বার্থের কথা ভাববেন।

৩) আপনি নিজের সম্পর্কের জন্য বন্ধুত্ব বিসর্জন করেন
নতুন প্রেমিক/প্রেমিকা হলে বন্ধুদের ভুলে যাওয়া, কিংবা প্রেমিক/প্রেমিকার কারণে বন্ধুদের সাথে সম্পর্ক ছিন্ন করা অনেক বড় একটি বোকামি। একারণেও অনেকের বন্ধুভাগ্য হয় না।

৪) আপনি অনেক বেশি সেনসিটিভ
আপনি সব কিছু নিয়ে অনেক বেশি সেনসিটিভ হলে আপনার বন্ধুরা আপনার সাথে বেশীদিন মানিয়ে চলতে পারবেন না। সব ব্যাপারে অতিরিক্ত রিঅ্যাক্ট করা বন্ধ করুন।

৫) আপনি বন্ধুত্বের মর্যাদা রাখতে পারেন না
বিপদের সময় বন্ধুকে ফেলে পালিয়ে যাওয়া অনেক বড় কাপুরুষতার লক্ষণ। এই ধরণের মানসিকতা থাকলে বন্ধু না হওয়াই স্বাভাবিক।

৬) আপনি বন্ধুদের ঈর্ষা করেন
বন্ধুদের মধ্যে ঈর্ষা, হিংসা বা বিদ্বেষ থাকে না, যদি আপনি তা করেন তাহলে কেউ আপনার সাথে বন্ধুত্ব রাখতে চাইবেন না। বন্ধু বন্ধুই, কোনো প্রতিযোগী নন।

৭) আপনি বন্ধুদের কাছ থেকে অতিরিক্ত আশা করেন
আপনি নিজে যেমন আপনার বন্ধুটিও ঠিক তেমনই, আপনি যদি তার কাছ থেকে অতিরিক্ত আশা করেন তবে তা আপনার ভুল। এতে করে বন্ধুদের মধ্যে মনোমালিন্য বাড়ে। ভেঙে যায় বন্ধুত্ব।

৮) আপনি বন্ধুদের কটাক্ষ করে কথা বলেন
নিজেকে বড় করার জন্য বন্ধুদের সব সময় কটাক্ষ করে কথা বলার প্রবণতা অনেক বাজে একটি অভ্যাস। এতে করে আপনি সকলের কাছে নিজেকে ছোটো করছেন। হয়তো একারণেই ভালো বন্ধু নেই আপনার।

৯) আপনি অনেক সময় দুমুখো আচরণ করেন
নিজের স্বার্থ উদ্ধারের জন্য আপনি নিজের বন্ধুকে ব্যবহার করে যদি দুমুখো আচরণ প্রকাশ করেন তবে আপনার ভালো বন্ধু না হওয়াই স্বাভাবিক।

১০) আপনি অন্যের নিন্দা করেন
সবসময় অন্যের নিন্দা করে নিজের বন্ধুদের সামনে আপনি নিজেকে বিকৃত মনমানসিকতার মানুষ হিসেবে পরিচয় দিচ্ছেন। এতে করে আপনার বন্ধুরা আপনাকে এড়িয়ে চলতে চাইবেন।

Leave a Reply

Your email address will not be published.