যেসব কারণে সাবেক সঙ্গীর কাছে ফিরবেন না

প্রত্যেক মানুষই ভুল করে। আবার ক্ষমা চেয়ে সেই ভুল শুধরেও নিতে চায়। দ্বিতীয়বার সুযোগ সবাই দাবি করে। আপনার সাবেক সঙ্গীও হয়তো আপনার কাছে সেই দাবি করছে। কিন্তু আপনি কি সত্যিই তাঁর কাছে ফিরে যেতে চান? কারণ, একবার ভেঙে যাওয়া সম্পর্ক জোড়া লাগানো খুবই কষ্টকর। আরো অনেক কারণ রয়েছে, যেগুলোর কারণে সাবেক সঙ্গীর কাছে ফিরে যাওয়া ঠিক নয়। এ ক্ষেত্রে আইডিভা ওয়বেসাইটের এই তালিকা একবার দেখে নিতে পারেন।

১. আপনি এখন আর তাঁকে বিশ্বাস করেন না। তাই এ সম্পর্ক অযথা জোড়া লাগানোর চেষ্টা করবেন না। কারণ আর যা-ই হোক, এই সম্পর্কে আগের মতো বিশ্বাস ফিরে আসবে না।

২. প্রথমবার বিচ্ছেদে আপনি যে কষ্ট পেয়েছিলেন, সেটা কি আবার নতুন করে পেতে চান? অনেক সময় লেগেছে আপনার এই কষ্ট থেকে বের হতে। আবারও সেই অনুভূতির সম্মুখীন না হওয়াই ভালো।

৩. যেসব সমস্যার কারণে আপনাদের বিচ্ছেদ হয়েছে, সেগুলো এড়িয়ে গেলে চলবে না। আপনারা একজন আরেকজনকে যতই ভালোবাসেন, এই সমস্যাগুলো থেকেই যাবে। এগুলো থেকে আবারও সম্পর্ক নষ্ট হবে।

৪. একাকিত্ব দূর করার জন্য সাবেক সঙ্গীর কাছে ফিরে যাওয়াটা বুদ্ধিমানের কাজ না। হয়তো আপনি এখন একা। সময়ও লাগবে কষ্ট দূর হতে। কিন্তু আপনি যদি এখন তাঁর কাছে ফিরে যান, তাহলে তিনি পাশে থাকাবস্থায়ও আপনি একাকিত্ব অনুভব করবেন।

৫. প্রত্যেক মানুষের মনের একটা সীমারেখা রয়েছে। কেউ যদি সেই সীমা পার করে কষ্ট দেয়, প্রতারণা করে, তাহলে তাঁকে আবার আগের মতো ভালোবাসা এককথায় অসম্ভব। আপনি কখনোই তাঁকে ক্ষমা করতে পারবেন না। এর থেকে তাঁকে পুরোপুরি ভুলে গিয়ে নতুনভাবে শুরু করুন।

৬. যে দায়িত্বগুলো নিতে তিনি অস্বীকার করেছেন, সেগুলো কি এখন মেনে নেবে? যদি তা না হয়, তাহলে আপনাকে একাই আবার সম্পর্ক টিকিয়ে রাখার যুদ্ধ করতে হবে। কেন জেনে-বুঝে এই দায়িত্ব নিজের কাঁধে নিতে চাইছেন।

Leave a Reply

Your email address will not be published.