পাঁচটি বিষয় সম্পর্ককে করবে আরো শক্তিশালী

বোঝাপড়া, যত্ন, সমন্বয় ইত্যাদি একটি সম্পর্ককে সুন্দর রাখার জন্য এবং দীর্ঘমেয়াদে টেনে নিয়ে যাওয়ার জন্য জরুরি। তবে অনেকে এটা বোঝেন না যে খুব ছোট ছোট কাজও সঙ্গীর মুখে হাসি ফোটাতে পারে।

আমরা অনেক সময় সঙ্গীকে দামি উপহার দিই বা নামি-দামি রেস্টুরেন্টে খাওয়াতে নিয়ে যাই। সম্পর্ক ভালো রাখতে এগুলোই কি যথেষ্ট? একটি সুন্দর সম্পর্ক গড়ে তুলতে আসলে এসবের বেশি প্রয়োজন হয় না। খুব ছোট ছোট বিষয়ও সম্পর্ককে অনেক শক্তিশালী করে তুলতে পারে।

সঙ্গীর যখন প্রচণ্ড মাথাব্যথা, তখন এক কাপ কফি বানিয়ে খাওয়ানো বা নারী সঙ্গীটি যখন রাতে একা বাড়ি ফিরছেন, তখন তাকে একটু নিয়ে আসা– এসব বিষয় কিন্তু সম্পর্ককে মজবুত করে।

সম্পর্ক শক্তিশালী করতে কিছু চমৎকার পরামর্শ দিয়েছে টাইমস অব ইন্ডিয়া। চলুন জেনে নিই সেগুলো।

১. সঙ্গীর মুখে সুন্দর মিষ্টি হাসি ফোটানোর জন্য একটি ছোট শুভ সকাল বার্তাই যথেষ্ট। এই বার্তা দিনের শুরুটাকে অনেক সুন্দর করে দেবে। কেবল সকালে নয়, ঘুমানোর আগেও দিতে পারেন এমন বার্তা। এ ছাড়া বিশেষ কিছু দিনে শুভ বার্তা পাঠান। এতে সম্পর্ক চমৎকার হবে।

২. সঙ্গীর সমস্যাকে গুরুত্ব দিন এবং প্রয়োজনে তাকে পরামর্শ দিন। এমনকি কোনো কোনো দিন কেবল তার সমস্যাই শুনুন, কিছু বলার প্রয়োজন নেই। এর জন্য হয়তো একটু ধৈর্য ধরতে হবে। তবে এতে আপনার সম্পর্ক শক্তিশালী হবে।

৩. সম্পর্ক চমৎকার রাখতে সঙ্গীকে নিয়ে ভ্রমণে যান। নতুন জায়গায় ভ্রমণে গেলে, কিছু ভালো সময় কাটালে, সম্পর্কটি গভীর হবে; কিছু স্মৃতি তৈরি হবে। এটি পরবর্তীকালে সম্পর্কের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে।

৪. সঠিক সময়ে সঠিক কথা বলা সম্পর্ককে অনেক মজবুত করে। সঙ্গীর কাছে আপনার ভালোবাসা প্রকাশ করুন এবং তাকে জানান সে আপনার জীবনে কতটা গুরুত্বপূর্ণ। এই কথা বলতে কিন্তু টাকা খরচ হয় না বা খুব কষ্টও করতে হয় না। তবে এই কথাগুলো সম্পর্ককে মজবুত করে। আর সঙ্গীর প্রশংসা করুন। সব সময় কেবল অভিযোগ করবেন না।

৫. সব ব্যস্ততার মাঝেও সঙ্গীর খবর নিন। হয়তো সারা দিনের ব্যস্ততার কারণে ফোন করে খবর নিতে পারছেন না। সে ক্ষেত্রে একটা ছোট বার্তা পাঠিয়ে দিন। এভাবে সম্পর্কের গভীরতা প্রকাশ করতে পারেন। কাজের পাশাপাশি আপনার সঙ্গীকে অগ্রাধিকার দিলে সম্পর্কের গুরুত্ব বাড়বে। সম্পর্ক শক্তিশালী হবে

Leave a Reply

Your email address will not be published.