সম্পর্ক নিয়ে পুরুষের মাথাব্যথার ৭ কারণ

আস্থা, বিশ্বাস, নির্ভরতা, সহযোগিতা, সহমর্মিতা—এ রকম আরো অনেক বিষয় নিয়ে গড়ে ওঠে সম্পর্ক। আর এসব বিষয় নিয়ে কিছুটা সংশয় এলেই টানাপোড়েন দেখা দেয় সম্পর্কে। সেই টানাপোড়েন থেকে চলে আসে নিজেকে নিরাপত্তাহীন অনুভব করার বিষয়টি। আর সম্পর্কে নারী যেমন নিরাপত্তাহীন অনুভব করেন, তেমনি পুরুষও আছেন এই দলে। চলুন জেনে নেওয়া যাক পুরুষ কখন নিরাপত্তাহীনতায় ভোগেন—

*প্রেমিকা যখন অন্য পুরুষের প্রশংসা করেন

প্রেমিকার মুখে অন্য পুরুষের প্রশংসা একেবারেই সহ্য করতে পারেন না পুরুষেরা। এতে সঙ্গিনীকে হারানোর ভয়ও চেপে বসে প্রেমিকের মনে। আর সেই ভয় থেকে বিষয়টি মাথা থেকে নামানো সম্ভবপর হয় না প্রেমিকের পক্ষে।সেইসঙ্গে নিরাপত্তাহীনতায় ভুগতে থাকেন তিনি।

*যৌ’ন সক্ষমতা

অনেক পুরুষই নিজের যৌ’নক্ষমতা নিয়ে চিন্তিত থাকেন। যৌ’নতা নিয়ে সঙ্গিনী তাঁর প্রতি সন্তুষ্ট কি না, এমন ভাবনা তাঁকে নিরাপত্তাহীন করে তোলে।

*আগে প্রতারিত হলে

অনেক পুরুষই সম্পর্কে প্রতারিত হয়ে বিচ্ছেদের অল্প কিছুদিনের মধ্যেই আরেকটি সম্পর্কে জড়িয়ে পড়েন। তবে এটি তাঁকে কিছুটা মানসিক শান্তি দিলেও স্বস্তি দেয় না অনেক ক্ষেত্রেই। আগের সম্পর্কের অভিজ্ঞতা থেকে নিজেকে নিরাপত্তাহীন ভাবতে শুরু করেন তিনি।

*প্রেমিকা নিজের চেয়ে সফল হলে

সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছুই পাল্টেছে। সমাজের প্রত্যেক অঙ্গনে নারী এগিয়ে গেছে আপন মহিমায়। তবে কর্মক্ষেত্রে নিজের চেয়ে সঙ্গিনীর বেশি সফলতা অনেক প্রেমিক মেনে নিতে পারেন না। আর এ থেকেই নিরাপত্তাহীনতায় ভুগতে থাকেন তাঁরা।

*সঙ্গিনীর সাবেক প্রেমিক

অনেক প্রেমিক কিংবা স্বামী বলে থাকেন, সঙ্গিনীর সাবেক সঙ্গীর সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে তাঁর তরফ থেকে কোনো সমস্যা নেই। কিন্তু আসল ব্যাপার হচ্ছে, অধিকাংশ সঙ্গী তাঁর সঙ্গিনীর সাবেক সঙ্গীকে মেনে নিতে পারেন না। এমনকি সাবেক সঙ্গীর সঙ্গে সঙ্গিনীর যোগাযোগ তাঁকে ভীষণ নিরাপত্তাহীনতা অনুভব করায়।

*সঙ্গিনীর ছেলেবন্ধু থাকা

সঙ্গিনীর ছেলেবন্ধু থাকার বিষয়টি অনেক পুরুষ ভালোভাবে গ্রহণ করতে পারেন না। ছেলেবন্ধুর সঙ্গে সঙ্গিনী কথা বললে, যোগাযোগ করলে তাঁর মনে অজানা আশঙ্কা ভর করে। বিপজ্জনক কিছু ঘটে যাওয়ার ভয় ও সামনের দিনগুলো নিয়ে অনিশ্চয়তায় ভুগতে থাকেন তিনি।

*সঙ্গিনী অনেক বেশি গোপনীয়তা অবলম্বন করলে

অনেকেই চাপা স্বভাবের হয়ে থাকেন, খুব সহজে কোনো কিছু প্রকাশ করতে চান না। আর এর ফলে সম্পর্কের মধ্যে খানিক ভুল বোঝাবুঝি দেখা দিতে পারে। সঙ্গিনীর অধিক লুকোচুরিতে সঙ্গীর মনে হতে পারে যে তিনি প্রতারিত হচ্ছেন। আর এর ফলে সম্পর্কে ফাটল দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published.