জীবনে উন্নতি করতে চাইলে এই ৫ ধরণের বন্ধুর থেকে এড়িয়ে চলুন

১। নেতিবাচক বন্ধুঃ ভাল-খারাপ উভয়ই সংক্রামক। আপনি যদি ভাল বন্ধুর সাথে থাকেন, তবে তার ভাল গুণগুলো আপনার মাঝে সংক্রামিত হবে। ঠিক তেমনি আপনি যদি নেতিবাচক মানুষের সাথে সময় কাটান, তার নেতিবাচক মনোভাব আপনার মাঝে দেখা দেবে। আপনার বন্ধুটি যদি আপনাকে সারাক্ষণ বলে আপনি এই কাজটি পারবেন না, আপানাকে দ্বারা এই কাজটি হবে না- দেরী হওয়ার আগে তার সঙ্গ আজই ত্যাগ করুন।

২। তুলনাকারীঃ বন্ধুত্বের মাঝে কিছুটা প্রতিযোগীতা থাকতে পারে, এটি খারাপ কিছু নয়। তবে তা যদি অভ্যাসে পরিণত হয়ে যায়, সেটি ক্ষতিকর। এই ধরণের বন্ধু সবসময় আপনার সাথে প্রতিযোগিতা করে থাকে। শুধু তাই নয়, আপনার সাফল্যে খুশি হওয়ার পরিবর্তে যে আপনাকে হিংসা করে থাকে। এই ধরণের বন্ধু থেকে সাবধান থাকবেন, যে কোন সময় যে আপনার ক্ষতি করে থাকতে পারে।

৩। অলসঃ অলসতা অনেক বেশি ছোঁয়াচে। অলস ব্যক্তি আরেকটি মানুষকে অলস বানিয়ে দেবার চেষ্টায় থাকে। অলস ব্যক্তির সাথে বেশি সময় কাটালে তাদের অলসতা আপনার মাঝেও দেখা দেবে।

৪। জাহির করাঃ যারা সবসময় সবকিছুতে নিজেকে জাহির করে থাকে, এমন বন্ধুদের এড়িয়ে চলুন। এই সকল মানুষেরা সব সময় নিজেকে বড় করে তোলে। নিজের জ্ঞান, নিজের জানাকে বেশি করে গুরুত্ব দিয়ে থাকে এই ধরণের মানুষেরা। এই ধরণের মানুষেরা স্বার্থপর হয়ে থাকে।

৫। আপনাকে অপছন্দ করেঃ যে বন্ধুটি আপনাকে মনে মনে অপছন্দ করে থাকে,তার সঙ্গ আজই ত্যাগ করুন। এই ধরণের মানুষেরা সবার সামনে আপনার সাথে ভাল ব্যবহার করে থাকে। আপনার পিছনে আপনার ক্ষতি করতে দ্বিধা বোধ করে না।

Leave a Reply

Your email address will not be published.