ট্রায়াল রুমে, হোটেলে গো’পন ক্যামেরা আছে কিনা, রইলো জানার পদ্ধতি

ট্রায়াল রুমে ক্যামেরা সেট করে ছবি তোলা, এই ধরনের অ’প’রাধের বিষয় আজকাল প্রায়সই খবরের কাগজে বা টেলিভিশনের স্ক্রিনে দেখা যায়। এই ধরনের কোনো ঘটনা যাতে আপনার সাথে না ঘটে তাই কিছু সাবধানতা অবলম্বন করা খুব প্রয়োজন।

কিভাবে বুঝবেন আপনি যে ট্রায়াল রুমে ঢুকছেন সেখানে গো’পন ক্যামেরা লাগানো আছে নাকি, দেখে নিন কিছু সাবধানতা টিপস।

• বর্তমানে সবার কাছে থাকে স্মা’র্টফোন। এক্ষেত্রে ট্রায়ালরুমে গো’পন ক্যামেরা খুঁজতে ‘হাইড ক্যামেরা ডিটেকটর’ নামের অ্যাপলিকেশনটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। এর মাধ্যমে আপনি সহ’জেই খুঁজে বার করতে পারবেন গো’পন ক্যামেরা। যদিও প্লে স্টোরে এরকম অনেক অ্যাপলিকেশন পাওয়া যায় কিন্তু এই অ্যাপলিকেশনটি সবথেকে জনপ্রিয় এবং ভরসা যোগ্য। এই অ্যাপলিকেশনটি ইন্সটল করার পরে প্রয়োজনীয় অনুমতি দিয়ে আপনি এটি ব্যবহার করতে পারবেন।

এখানে আপনি ডিটেক্টর ইনফ্রারেড ক্যামেরা, টিপস ও ট্রিকস এবং পেইড অ্যাপের অ’পশন পাবেন। সেখানে ডিটেক্ট ক্যামেরার বা দিকে একটি রেডিয়েশন মিটার আপনার চোখে পড়বে। সেখানে ক্লিক করলেই কাজ করা শুরু করবে এই অ্যাপলিকেশনটি।

কাজ চলাকালীন মোবাইল ফোনের স্ক্রিনে একটি বৃত্ত দেখতে পারবেন যার নীচে থাকবে একটি রঙিন লম্বা লাইন। এই লাইনের মাধ্যমেই লুকোনো ক্যামেরা বা মাইক্রোফোন ডিটেক্ট করা যাবে। সিগন্যাল আসার ফোনটি দ্বারা কাছের জিনিসগু’লি স্ক্যান করতে হবে এবং এখানে ক্যামেরা বা মাইক্রোফোনের রেডিয়েশন ধ’রা পড়লে রেখাটি লাফা’লাফি শুরু করবে। ক্যামেরা সনাক্তকরণের পর লাইনটি লাল হয়ে অ্যালার্ম বাজতে শুরু করবে।

• এছাড়া আপনি ছোটো আকারের RF সিগন্যাল ডিটেক্টর বা ক্যামেরা ডিটেক্টরও ব্যবহার করতে পারেন যা বর্তমানে কম দামে বাজারে উপলব্ধ আছে।

Leave a Reply

Your email address will not be published.