সমুদ্রের পানিতে তলিয়ে যেতে পারে যেসব শহর

সমুদ্রের পানিতে তলিয়ে যেতে পারে যেসব শহর
সুনামি বা সমুদ্রের জলোচ্ছ্বাসে উপকূল তলিয়ে যাওয়ার ঘটনা নতুন কিছু নয়। সেটা হয়তো সাময়িকের জন্য। কিন্তু এবারের আশঙ্কাটি বলতে গেলে স্থায়ী হয়ে যাচ্ছে। কারণ ইতোমধ্যে সমুদ্রের পানির স্তর কয়েকগুণ বেড়েছে।

 

 

 

যার ফলে তলিয়ে যেতে পারে উপকূলবর্তী কয়েকটি শহর।
এমনই আতঙ্কের খবর শোনালেন সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী।

 

 

 

তাদের গবেষণায় দেখা গেছে, সমুদ্রের পানির স্তর বেড়ে যাওয়ায় বিশ্বের উপকূলবর্তী কয়েকটি শহর তলিয়ে যেতে পারে। বিজ্ঞানীরা এ বিষয়ে গবেষণা করে এ তথ্য জানিয়েছেন।

 

 

 

 

গবেষকদল জানায়, আগে সমুদ্রে ধীরগতিতে পানি বাড়ত। এবার সেই রূপ বদলে গেছে।

 

 

ইতোমধ্যে পানির স্তর বেশ কয়েকগুণ বেড়ে গেছে। তাদের আশঙ্কা হচ্ছে- এমনভাবে চলতে থাকলে সমুদ্র উপকূলবর্তী শহরগুলো তলিয়ে যেতে পারে সমুদ্রের গর্ভে। সেদিন হয়তো আর বেশি দূরে নয়।

 

কোন কোন শহর এ তালিকায় রয়েছে, তা-ও জানিয়ে দিয়েছেন তারা।

এতে বিশ্বের ৩টি শহরের নাম জানা গেছে। শহরগুলো হলো- ভারতের মুম্বাই, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক এবং চীনের সাংহাই শহর। শহর তিনটি এখনো বিপদসঙ্কুল এলাকা হিসেবে চিহ্নিত রয়েছে। এমন খবর শুনে চোখ কপালে উঠেছে ওই শহরগুলোর সাধারণ মানুষের।

 

 

 

পাশাপাশি কপালে বিরাট চিন্তার রেখা স্পষ্ট হয়ে উঠেছে পরিবেশবিদদের। কারণ যে হারে পানির স্তর উপরে দিকে উঠে আসছে, তাতে বিপদের আর বেশি দেরি নেই বলে মনে হয়।

 

 

 

 

 

গবেষকরা জানান, ২১০০ সালের মধ্যে ৩৯.৩৭ ইঞ্চি এবং ২৩০০ সালের মধ্যে ১৯৭ ইঞ্চি বেড়ে যাবে সমুদ্রের পানির স্তর। যা উপকূলবর্তী শহরগুলোর জন্য মোটেই সুখবর নয়। পানির স্তর বৃদ্ধি পাওয়ার ফলে শহরগুলোতে প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনা তৈরি হবে।

Leave a Reply

Your email address will not be published.