লেদার পোশাকের যত্ন নিবেন কিভাবে

সুন্দর, চাকচিক্য ও আভিজাত্যের একটা স্পর্শ পাওয়া যায় লেদারের পোশাক পরার মধ্যে। আর প্রাচীনকাল কিংবা বর্তমানকাল যে সময়ের কথাই বলেন না কেন? এর চাহিদা সব সময়ই ছিল। আর যদি দেহের গড়নের সাথে পুড়োপুড়ি মিলে যায়! তাহলে তো কথাই নেই। এক কথায় দারুণ মানায়।

 

 

 

কিন্তু আপনি যে লেদারের পোশাকটি পরছেন সেটিরও তো নিয়মিত যত্ন নিতে হবে। না হলে আপনার পছন্দসই কিংবা ফ্যাশনের আনুসাঙ্গিক হিসেবে ব্যবহারের এ বিষয়টি দেখতে অল্পতেই কুৎসিত হয়ে পড়বে। লেদারে ফাঙ্গাস জমে যাওয়া, ফেডেড এমনকী ফেটেও যেতে পারে। তাই লেদারের পোশাকে নিজেকে ফ্যাশনেবল দেখতে একটু বেশিই যত্ন নিন।

 

 

 

লেদার পোশাকের যত্ন নিবেন যেভাবেঃ

১.লেদারের পোশাক নিজের হাতে পরিষ্কার রাখার চেষ্টা করুন। যদি একান্তই ওয়াশিং মেশিনে দেওয়ার প্রয়োজন পড়ে তা হলে আগে পোশাকের গায়ে লেখা নির্দেশাবলী ভাল করে পড়ুন, আর তা মেশিনে দেওয়ার উপযুক্ত কি না।

 

 

 

২.হালকা গরম পানিতে লেদারের জামাকাপড় ধুয়ে রাখলে তা ভাল থাকে। সাবান হিসাবে ব্যবহার করুন কোনও শ্যাম্পু। কাচার আগে বেশ কিছু ক্ষণ শ্যাম্পুতে ডুবিয়ে রাখুন পোশাক।

 

 

 

 

৩.কাপড় কাচার ব্রাশ ব্যাবহার না করে হাত বা স্পঞ্জ দিয়ে ঘষুন। কাচার পর জল না চিপে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। এতে পানি ঝরে যাবে।

 

৪.লেদার গারমেন্টসে কোনও মেটালের চেন, বোতাম বা বকলেস থাকলে সেটি শুকনো টাওয়েল দিয়ে মুছে ফেলুন। যাতে এতে মরচে না পরে।

 

 

 

 

৫.জল ঝরে যাওয়ার পর শুকনো টাওয়েল পেতে পোশাকটি তার ওপর রাখুন। ৬.সম্পূর্ণভাবে শুকিয়ে যাওয়ার পর পোশাক ভাল করে লেদার কন্ডিশনার, বা তেল লাগাতে হবে। যাতে লেদার নরম এবং নমনীয় থাকে।

Leave a Reply

Your email address will not be published.