আপনি কি প্রেমে ব্যর্থ? কেন!

প্রেম মানে দুটি মনের মিলন। কিন্তু কোথাও এভাবে বলা নেই যে, প্রেম মানে দুটি জীবনের মিলন। জীবনের কোনো একটা সময়ে এসে দুটি মনের মিলনে ভাঙ্গন ধরতেই পারে। তবে যে মনের মিলনে ভাঙ্গন ধরে তা কখনোই প্রেম ছিল না। সেটি ছিল শুধুমাত্র মোহ।

সেই মোহ কেটে গেলে একটি ছেলে বা মেয়ে অনায়েসেই একে অপরকে ছেড়ে চলে যায়। এখানে ছেলে বা মেয়ে কাউকেই সেভাবে দোষারোপ করা যায় না। এজন্য অনেকটা দায়ী আমাদের আবেগ। আবেগের বশবর্তী হয়ে আমরা এমন অনেক সম্পর্কে জড়িয়ে পড়ি যা পরবর্তীতে আমাদের সমাজ ও পরিবার মেনে নেয় না।

কিংবা কিছু ভুয়া প্রতারক প্রেমিক-প্রেমিকা রয়েছে যারা প্রেমটাকে মনে করে একটা খেলা। তারা কিছুদিন কোনো একজনের সাথে খেলা করে নতুন একজনের দেখা পেলে তাকে ছেড়ে নতুনজনের সাথে খেলা চালিয়ে যেতে থাকে। কিন্তু যাকে ফেলো গেলো তার কথা একটিবারের জন্যও চিন্তা করে না। এই নিয়ে দু:খ করে কোনো লাভ নেই। আসলে এদের চরিত্রটাই এরকম। প্রেম নামক পবিত্র সম্পর্কটিকে তারা যুগে যুগে কলুষিত করে আসছে।

এ ধরনের হীনমন্যতাসম্পন্নদের কারণেই সৃষ্টিকর্তার পরম দান প্রেমকে অনেকে ছলচাতুরি বলতেও দ্বিধা করে না। আপনার মনে যে দু:খ দিয়ে চলে গিয়েছে, নতুন সঙ্গীর সাথে হয়তোবা কিছুদিন সে সুখে থাকবে কিন্তু মানুষের মন নিয়ে এরকম ছলচাতুরি করার পরিণাম তাকে একদিন না একদিন ভোগ করতেই হবে।

তাই এ নিয়ে দু:খ করে নিজের জীবন ও পরিবারকে কষ্ট দেওয়া নিতান্তই বোকামি। জানি আপনি প্রকৃতভাবে ভালোবেসেছিলেন। কিছুতেই আপনি তাকে ভুলতে পারছেন না। তারপরও বাস্তবতাকে মেনে নিয়ে যত তাড়াতাড়ি নিজেকে তার কাছ থেকে ফিরিয়ে নিয়ে আসতে পারবেন তা ততটাই আপনার জন্য মঙ্গল।

আমরা অনেকেই জানি, আপনি যাকে ভালোবাসেন তা আপনার জন্য ভালোবাসা নয়। বরং যে আপনাকে ভালোবাসে সেটাই আপনার জন্য ভালোবাসা। যে যদি আপনাকে ভালোবাসতো তাহলে আপনাকে এভাবে মাঝেপথে এভাবে একা ফেলে যেতে পারতো না। অতএব তার ভালোবাসা সম্পূর্ণই মিথ্যা। তাহলে আপনি কেনো মিথ্যা ভালোবাসার জন্য আপনার নিজের জীবন নিয়ে ছিনিমিনি খেলবেন?

মিথ্যা মোহের পিছনে অনেকদিন সময় নষ্ট করেছেন। আর সময় নষ্ট না করে ভবিষ্যতের দিকে এগিয়ে যান। হয়তোবা তার চাইতেও ভালো কেউ তার ভালোবাসার ঝাঁপি খুলে আপনার অপেক্ষায় বসে আছে। পৃথিবীতে সব কিছু খারাপ দিক ইঙ্গিত করে না। কিছু কিছু ঘটনা ভালো দিকেরও ইঙ্গিত করে। খারাপটাকে পাশ কাটিয়ে ভালো কিছুর আশায় আমরা সামনে এগিয়ে যেতেই পারি।

আপনি যদি নিজেকে নি:শেষ করে দেন। তাহলে ভবিষ্যতে যখন আপনার প্রকৃত ভালোবাসা আপনার দরজায় এসে কড়া নাড়বে তখন আর তাকে ভালোবাসার মতো কোনো কিছুই আপনার কাছে অবশিষ্ট থাকবে না। তখন আফসোস করা ছাড়া আপনার আর কিছুই করার থাকবে না। অতীতকে যারা আকড়ে ধরে বাঁচতে চায় তারা বোকা ছাড়া আর কিছু নয়। তাই অতীতকে পেছনে ফেলে সামনের দিকে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

মনে রাখতে হবে আপনি শুধু ব্যক্তিকেন্দ্রিক নন। আপনাকে যে মা জন্ম দিয়েছেন সেই মায়ের প্রতি আপনার কর্তব্য রয়েছে। যে বাবা সকাল থেকে রাত অবধি খেঁটে টাকা উপার্জন করে আপনাকে লালন পালন করেছেন সেই বাবারও আপনার কাছে কিছু চাওয়া পাওয়া রয়েছে। কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে বাসায় ফেরার পর যে ছোট্ট দুষ্টু মিষ্টি আদরের ছোট বোনটি দরজার সামনে চকলেটের আশায় দাঁড়িয়ে থাকে তার জন্য চকলেট নিয়ে যাবে কে?

পরিশেষে আপনার সুন্দর উজ্জ্বল ভবিষ্যতের কামনা করছি। আশা করি আপনি অবশ্যই ঘুরে দাঁড়াবেন এবং আপনার উজ্জ্বল ভবিষ্যতের গল্প কোনো একদিন আমাদের শোনাবেন।

Leave a Reply

Your email address will not be published.