ঠাণ্ডা-কাশি থেকে আরাম দেবে এই মশলা।

মশলা হিসেবে ব্যবহার হলেও জোয়ান বা আজওয়াইনের রয়েছে প্রচুর উপকারী দিক। একটু ঝাঁঝালো স্বাদের এই মশলাটি প্রায় সব বাঙালির ঘরেই পাওয়া যায়। এর স্বাদ যেমন ঝাঁঝালো তেমনই খাদ্য গুণও আছে প্রচুর। জোয়ানে আছে ভিটামিনস, মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট।

 

 

 

 

 

 

 

 

 

 

যা শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করতে ও শরীরকে ভালো রাখতে প্রয়োজন। আমরা জানি জোয়ান হজমের জন্য ভালো কিন্তু জোয়ানের আরও অনেক গুণ আছে যেমন ম্যালেরিয়া জ্বর বা শ্বাসকষ্ট সমস্যা এমনকি ঠাণ্ডা-কাশিতেও জোয়ানের ভূমিকা অনস্বীকার্য। চলুন তবে জেনে নেয়া যাক জোয়ার উপকারিতা সম্পর্কে-

 

 

 

 

 

 

 

হজম শক্তি বৃদ্ধি
জোয়ানের সব থেকে বড় গুণ আমরা সবাই জানি, সেটি হল এটি হজমে দারুন ভাবে সাহায্য করে। এটি হজম শক্তি বাড়ায় ও হজম প্রক্রিয়াকে উন্নত করে। গ্যাস অম্বলের সমস্যা থেকেও মুক্তি দেয়। এর জন্য এক চামচ জোয়ান, একচামচ মৌরি, ও একচামচ আদা গুঁড়া বা আদা পানিতে ভালো করে ফুটিয়ে সেই পানিটা খাওয়া যেতে পারে।

 

ঠাণ্ডা-কাশি থেকে আরাম
ঠাণ্ডা-কাশিতেও জোয়ান বেশ উপকারী। এটি বুকে জমা ঠাণ্ডা তুলতে সাহায্য করে। বন্ধ নাক থেকে আরাম দেয়। এছাড়াও ঠাণ্ডা-কাশি হলে মাথা যন্ত্রণা করে সেই যন্ত্রণা থেকে মুক্তি দেয়। অনেকেরই আবার মাইগ্রেনের ব্যথা হয় অসহ্য।

 

সেটি থেকেও মুক্তি দেয় জোয়ান। এর জন্য জোয়ান গুঁড়া করে, পাতলা একটা কাপড়ে নিয়ে সেটির গন্ধ নিতে হবে। একটু গরম পানির সঙ্গে একটু জোয়ান চিবলে কাশি থেকেও মুক্তি পাওয়া যায়।

 

কিডনির সমস্যা থেকে মুক্তি
কিডনির সমস্যা, বিশেষত কিডনি স্টোনের সমস্যায় সাহায্য করে জোয়ান। কিডনি স্টোন থেকে রিলিফ দিতে পারে জোয়ান। এর জন্য পেটে যে যন্ত্রণা হয় সেটিও কমাতে সাহায্য করে। আবার অনেক সময় পেটে অসহ্য গ্যাসের ব্যথা হয় তাতেও জোয়ান কার্যকরী।

 

 

 

 

 

ব্যথা থেকে আরাম
হাঁটু ও কোমরের ব্যথায় কার্যকরী জোয়ান। জোয়ানের তেল ব্যথার জায়গাতে মালিশ করলে অনেকটা উপকার পাওয়া যায়। কানের ব্যথা ও দাঁতের ব্যথাতেও কার্যকরী জোয়ান। কানে ব্যথার জন্য একটু জোয়ানের তেল কানে দু থেকে তিন ফোঁটা দিলে উপকার পাওয়া যাবে।

এছাড়াও দাঁতে ব্যথা হলে গরম পানিতে একটু জোয়ান আর একটু লবণ দিয়ে গারগেল করলে ব্যথা কমে যাবে। এছাড়াও এটি ভালো মাউথ ওয়াশেরও কাজ করে। মুখের ভেতর পরিষ্কার রাখতে জোয়ান সাহায্য করে

Leave a Reply

Your email address will not be published.