এই উপায়ে শসা খেলে ওজন কমবে অনেক দ্রুত !

ব্যায়াম, হাঁটাহাঁটি, খাবারের তালিকায় কাটছাঁট কতো কিনা করেন ওজন কমাতে! সবারই জা’না শসা ওজন কমাতে সাহায্য করে। শসা শুধু আপনার ওজন কমাবে তাই নয়, স’ঙ্গে শ’রীরে পানির চাহি’দা মেটাবে। তাছাড়া সৌন্দর্য বাড়াতেও এর জুড়ি নেই।

শসায় মোটেই ফ্যাট নেই, আর ক্যালোরিও নামমাত্র। তাই এই খাবার সহজেই শ’রীরের ওজন কমিয়ে ফেলায় সহায়ক। এছাড়া শসাতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও নানা খনিজ লবণ। শুধু শসা খেতে ভালো না লাগলে রয়েছে অন্য উপায়। চলুন জে’নে নেয়া যাক-

শসার রায়তা বানানো যতটা সহজ, ততই সুস্বাদুও। গ্রেটারে শসা ঘষে নিন। এরপর তাতে টক দই, লবণ, জিরা গুঁড়া, ধনেপাতা, গোলমরিচ গুঁড়া দিন। সব মিশিয়ে নিলেই রায়তা তৈরি।

ব্লেন্ডারে ছোট ছোট করে কাটা শসার টুকরো, পুদিনা পাতা, লেবুর রস, সবুজ আপেল দিয়ে স্মুদি তৈরি করে নিন। এরপর এতে বরফের টুকরা মেশান। ঠান্ডা শসার স্মুদিতে যেমন পুষ্টিগুণ পাবেন, তেমনই মেদ ঝরবে চটপট। এতে স্বাদ বাড়াতে ভাজা মশলার গুঁড়া বা গোলমরিচের গুঁড়া ছড়িয়ে দিন

স্মুদির মতোই বানিয়ে নিতে পারেন শসার শরবত। ধনে পাতা, আদা, শসার টুকরো, লেবুর রস দিয়ে বানিয়ে নিন শসার শরবত। আর প্রতিদিন খালি পে’টে খান এটি, মেদ ঝরবে দ্রুত।

গাজর, পেঁয়াজ, টমেটোর স’ঙ্গে শসা মিশিয়ে প্রায়ই আম’রা সালাদ বানাই। এবার তাতে যোগ করুন একটু সিদ্ধ চিকেন। ওপর থেকে ছড়িয়ে দিন কয়েকটি কাজু বাদাম আর লেবুর রস। ব্যাস, দুপুরের খাবার তৈরি। আর এতেই কমবে ওজন।

Leave a Reply

Your email address will not be published.