যে ৫টি লক্ষণ দেখে বুঝবেন আপনার শরীরে ভিটামিন ‘ডি’ এর ঘাটতি রয়েছে ।

মা’নুষ দীর্ঘ’জীবী হতে চায়। আদতে তাই ঘ’টবে যদি কমা’নো যায় অকালে মৃ’ত্যুঝুঁ’কি। নরওয়ের ইউনিভার্সিটি অব বার্গেনের বি’শেষজ্ঞ জুট্টা ডায়া’র্কেস ব’লেন, আম’রা দে’খেছি, সঠিক প’রিমাণ ভিটামিন ডি মৃ’ত্যুঝুঁ’কি উ’ল্লেখযোগ্য হারে ক’মিয়ে আনে। কার কতটুকু ভিটামিন ডি থাকা দরকার তা নির্ধা’রণ

করা ক’ঠিন বি’ষয়।

কাজেই ভিটামিন ডি সা’প্লিমেন্টে’র প’রিমাণ একেক মা’নুষের জ’ন্যে একেক ধ’রনের হবে। এটা নির্ভর করে আ’পনি কোথায় থাকেন এবং কী ধ’রনের খাবার খান তার ও’প’র। তা ছা’ড়া রোদ্র গায়ে লা’গানোর সুবি’ধা তো আ’ছেই। আসুন জে’নে নেই যে ল’ক্ষণ গুলো মি’লিয়ে বুঝবেন আ’পনার শ’রীরে রয়েছে
ভিটামিন ডি এর ঘাটতি।

১. মাংসপেশীর দূ’র্বলতা: মাংসপেশীর দূ’র্বলতার অন্যতম কারণ হতে পারে শ’রীরের ভিটামিন ডি এর অভাব। বি’শেষ করে মাংসপেশী বেড়ে যাওয়া এবং মাংসপেশী কাঁপার মতো স’মস্যাগুলো সা’ধা’রণত

ভিটামিন ডি এর অভাবেই হয়ে থাকে।

২. বি’ষ’ণ্ণতা: ভিটামিন ডি এর অভাবে বি’ষ’ণ্ণতা বাড়ার স’ম্ভা’বনা থাকে। সারা’ক্ষণ মা’নসিক চা’প অ’নুভূত হলে এবং কো’নো কারণ ছা’ড়াই অ’তিরি’ক্ত বি’ষণ্ণতায় ভোগা হতে পারে ভিটামিন ডি এর অভাবের প্র’ভাব।

৩. খুব স’হজেই হাড়ে ফাটল: একটু প’ড়ে গেলে বা আ’ঘা’’ত পেলেই যদি হাড়ে চির ধ’রে যায় কিংবা প্রচ’ন্ড ব্যা’থা বা ফাটল ধ’রে তাহলে বুঝে নিন যে আ’পনার শ’রীরে ভিটামিন ডি এর অভাব আ’ছে।

৪. দাঁতের ভঙ্গু’রতা: একটু শক্ত হাড় চিবুতে গেলেই কি আ’পনার দাঁত ভেঙ্গে যায়? আ’পনার দাঁত যদি অ’তিরি’ক্ত ভ’ঙ্গুর হয়ে থাকে তাহলে আ’পনার শ’রীরে ভিটামিন ডি এর অভাব থাকার স’ম্ভা’বনা আ’ছে।

৫. উ’চ্চ র’ক্তচা’প: অ’তিরি’ক্ত র’ক্তচা’পও হতে পারে ভিটামিন ডি এর অভাবের একটি কারণ। শ’রীড়ে যথে’ষ্ট প’রিমাণে ভিটামিন ডি না থাক’লে র’ক্তচা’প বেড়ে যাওয়ার স’ম্ভা’বনাও বেড়ে যায়।

৬. ঘুমের ব্যা’ঘাত: আ’পনার যদি প্র’তিদিন ঘুমাতে স’মস্যা হয়, দেরিতে ঘুম আসে কিংবা চট করে ঘুম ভে’ঙে যাওয়ার স’মস্যা থাকে তাহলে আ’পনার শ’রীরে ভিটামিন ডি এর অভাব থাকার স’ম্ভা’বনা আ’ছে। কারণ ভিটামিন ডি এর অভাবে ঘুমের স’মস্যা দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published.