মুরগীর ক’লিজা খাওয়া স্বাস্থ্যের প’ক্ষে উপকারি না ক্ষ’তিকর? জে’নে নিন

খাসি বা গরুর মাংসের মে’টে বা লি’ভার (য’কৃৎ) আমাদের শ’রীরের জন্য খুবই উপকারি। কিন্তু মুরগির মাংসের লি’ভারও কি ততটাই উপকারি? এ নিয়ে আমাদের অনেকেরই ধ’ন্দ র’য়েছে।

আসুন মুরগির মাংসের মে’টে বা লি’ভার খাওয়ার উপকারিতা সম্প’র্কে জে’নে নেওয়া যাক।

 

 

পু’ষ্টিবিদদের মতে, মুরগির মাংসের তুলনায় মুরগির লি’ভারের পু’ষ্টিগুণ কোনও অংশে ক’ম নয়। মুরগির লি’ভারে র’য়েছে নানা রকম ভিটামিন, আয়রন, ক্যালশিয়াম, ফাইবার ছা’ড়াও আরও অনেক উ’পকারি উ’পাদান।

 

 

মুরগির লি’ভারে থাকা ভিটামিন-এ এবং বি আমাদের দৃ’ষ্টিশ’ক্তি ও ম’স্তিষ্কের বিকাশে সহায়ক। ডায়বেটিসের মতো অসুখে আ’ক্রা’ন্তদের জন্য খুবই উ’পকারী। এ ছা’ড়াও, লি’ভারে থাকা ফাইবার ও আয়রন আছে তা শ’রীর ও হা’র্টের প’ক্ষে খুব উপকারী।

 

 

 

মুরগির লি’ভারে র’য়েছে সেলেনিয়াম নামের আরও একটি জ’রুরি উপাদান যা ক্লো’ন ক্যা’নসারের ঝুঁ’কি ক’মাতে সহায়ক। এ ছা’ড়াও সেলেনিয়াম শ্বা’সকষ্ট, হাঁ’পানি, ছোট-বড় সংক্র’মণ, শ’রীরের গাঁ’টে গাঁ’টে ব্য’থা, কৃ’মির সম’স্যাকে নি’য়ন্ত্রণে আনতে সাহা’য্য করে।

 

 

 

বিশ্বের তাবড় পু’ষ্টিবিদদের মতে, মুরগির লি’ভারে র’য়েছে দ’স্তা বা জি’ঙ্ক যা জ্বর, টনসিলাইটিস, সর্দি-কাশি সৃ’ষ্টিকারী জী’বাণুর বি’রুদ্ধে শ’রীরে প্র’তিরো’ধ ক্ষ’মতা গড়ে তুলতে সা’হায্য করে। এ ছা’ড়াও, মুরগির লি’ভারে থাকা কোলাজেন ওইলাস্টিন আমাদের শ’রীরের শি’রা- উ’পশিরায় র’ক্ত প্র’বাহ সহজ ও স্বা’ভাবিক রা’খতে স’হায়তা করে। শ’রীরের বি’ভিন্ন অ’পুষ্টিজ’নিত সম’স্যা দূ’র ক’রতে, দ্রুত ওজন বাড়াতে মুরগির লি’ভারের জু’ড়ি মেলা ভার।

 

 

 

 

তবে যাঁদের উ’চ্চ র’ক্তচা’প বা হা’র্টের সম’স্যা র’য়েছে, তাঁদের মুরগির লি’ভার বা মে’টে না খাওয়াই ভাল। কারণ, এতে শ’রীরে কো’লেস্টেরলের পরিমাণ বে’ড়ে যেতে পারে।

 

 

তাই আপনার যদি হা’র্টের সম’স্যা, উচ্চ র’ক্তচা’পের সম’স্যা বা উচ্চ কো’লেস্টেরলের সম’স্যা না থাকে, তাহলে এখন থেকে আপনার খা’দ্যতালিকায় জু’ড়ে নি’ন এই মুরগির লি’ভার বা মে’টে। খেতেও ভাল, উপকারীও ব’টে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!